এমন কিছু বই যা সব প্রোগ্রামারের পড়া উচিৎ

অনেকেই হয়তো ভাবেন প্রোগ্রামিং শিখতে হলে কোন মতে এক দুইটা বই পড়ে কোন একটা প্রোগ্রামিং ভাষা শিখে নিয়েই হয়। যারা মাত্র শুরু করেছেন, তাদের জন্য এটা ঠিক আছে। কিন্তু আপনাকে জানতে হবে যে এই পেশায় উন্নতি করতে হলে আপনাকে অনেক বই পড়তে হবে। আমাদের দেশের প্রোগ্রামারদের কোড করায় যত আগ্রহ, পড়ায় ও শিখায় তত আগ্রহ দেখা যায় না। আর তাই তাদের ক্যারিয়ার অল্প দিনেই শেষ হয়ে যায়।

একটা কথা চিন্তা করতে হবে যে, ৫ বছর পর আপনার বেতন প্রথম বছরের সমান থাকবে না। যদি আপনি জুনিয়র অবস্থায় যেমন কোড করতেন, এখনও তাই করেন, তাহলে আপনাকে বেশি বেতন দিয়ে লাভ কি? আপনাকে ভাল ও জটিল সফটওয়্যার ডিজাইন করা শিখতে হবে, টিম পরিচালনা করা শিখতে হবে, আরও অনেক কিছু। ৩-৪ বছর পর যদি আপনি কোড করতেই বেস্ত থাকেন তাহলে এটা একটা চিন্তার বিষয়। আর তাই নিজের দক্ষতা বৃদ্ধি করার জন্য নিচের বইগুলো অনেক সাহায্য করতে পারে। এই বইগুলো সারা বিশ্বে বহুল পরিচিত, জাঁদরেল সব লেখকের বই। একটা পড়ে না বুঝলে অন্যটা পড়ুন, পড়তে থাকুন, বার বার পড়ুন। ভবিষ্যৎ গড়তে হলে কষ্ট তো কিছু করতেই হবে, তাইনা?

The Pragmatic Programmer: From Journeyman to Master

4099

The Mythical Man-Month: Essays on Software Engineering

13629

Refactoring: Improving the Design of Existing Code

44936

Clean Code: A Handbook of Agile Software Craftsmanship

3735293

Design Patterns: Elements of Reusable Object-Oriented Software

85009

Working Effectively with Legacy Code

44919

Head First Design Patterns

58128

Domain-Driven Design: Tackling Complexity in the Heart of Software

179133

Programming Pearls

52084

Test Driven Development: By Example

387190

Patterns of Enterprise Application Architecture

70156

Introduction to Algorithms

108986

Peopleware: Productive Projects and Teams

67825

 

মোঃ জালাল উদ্দিন,

প্রতিষ্ঠাতা ও সিইও, ডেভস্কিল.কম

 

ডেভস্কিলের কিছু বিশেষ সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং কোর্স –

  1. Software Design Patterns for Software Engineers

  2. Object Oriented Programming in Practice

  3. Full Stack Asp.net MVC Development

  4. C# Programming Language

33 Responses

  1. Johny says:

    এগুলো পিডিএফ আকারে পাওয়া যায় না?

    • MD. Jalal Uddin says:

      ভালো জিনিষ একটু টাকা খরচ করেই কিনতে হয়। একান্তই যদি বাংলাদেশে কিনার কোন সুযোগ না পান, তাহলে পিডিএফ হয়তো পাবেন। তবে একটা কথা মনে রাখবে, পাচ্ছি না বা ফ্রি পাচ্ছি না, এই ধরণের অজুহাত যেন বইগুলো পড়া থেকে আপানকে দূরে না রাখে। অন্যথায় যা হওয়ার তাই হবে 🙂

  2. Raisul Kabir says:

    আমি মাত্র দুইটা পড়সি, Head First Design Pattern and Peopleware 🙁
    Good work man!!

  3. Mahmud says:

    ভাইয়া আমি CSE ৪র্থ ইয়ার এর স্টুডেন্ট ।আমি কোন দুইটা বই ১ম এয় শুরু করতে পারি?? এলগোরিদম বইটা আমি পড়তেসি তাই ওইটা বাদে।

    • MD. Jalal Uddin says:

      আসলে সবগুলো বইই একই রকম ভালো, তাই ২ টাকে আলাদা করা খুব কঠিন। তারপরও যদি ২ টা নিয়ে শুরু করতে চান, আমি হেড ফার্স্ট ডিজাইন প্যাটার্ন আর রিফ্যাক্টরিং এই দুইটা বই আগে পড়তে বলব। তবে আমাদের দেশে যেহেতু এখনও এধরণের বই পড়ার বা পড়ানর রেওয়াজ নেই, তাই প্রথমবার পড়ে সবকিছু না বুঝলে হতাশ হয়ে হাল ছেড়ে দিলে চলবে না। বার বার পড়তে হবে আর বুঝার চেষ্টা করতে হবে। কয়েকজন মিলে পড়লে হয়তো নিজেদের মধ্যে আলাপ করার মাধ্যমে বুঝা সহজ হবে।

  4. Mahmud says:

    ওহ আচ্ছা ভাইয়া। আমি ভাবসিলাম কাল।নিলখেত থেকে Clean Code & Pragmatic Programmar কিনবো।
    Clean Code বই টা দিয়ে শুরু করা কি যাবে না ভাই জান??

    • MD. Jalal Uddin says:

      কেন যাবে না। সবগুলো বইই ভালো। ওটা দিয়ে শুরু করতে পারেন। কোন সমস্যা নেই।

  5. Sourav says:

    Sir, it would be a great help if you comment here or write a post about how we can get good copies of these books and other books we intend to read but not available here in Bangladesh.

    • MD. Jalal Uddin says:

      বেশ কিছু বই নীলক্ষেতে পাওয়া যাওয়ার কথা। যেগুলো পাওয়া যায়, সেগুলো আগে পড়ে ফেলেন। ওগুলো পড়তে পড়তে হয়তো বাকি গুলো জোগাড় করার একটা বেবস্থা হয়ে যাবে। বাইরে কোন বন্ধু বা আত্মীয় থাকলে তাদের সাহায্য নিন। চেষ্টায় কি না হয়?

      আমাদের দেশে আজকাল অ্যামাজন থেকে জিনিষ কিনে আনার জন্য কিছু সার্ভিস চালু হচ্ছে। তাদের মাধ্যমে বাইরে থকে বই গুলো আনা যেতে পারে।

  6. Dewan says:

    Vaiya amr 3 semester shes holo… programming language C ar C++ course 2 ta complete hoise ekhon.. next semester Data structure ar Data base… ekhon ami upor er kon boi diya start korbo pora .. jeta amr bujha r jnno perfect hobe

  7. Forhad says:

    ভাইয়া আমি cse 1st year এ আছি।
    আমি কোন বই দিয়ে শুরু করলে ভালো হবে?

  8. Forhad says:

    thnx vaia

  9. Mamun Or Rashid says:

    Bhaiya programming ar concept clear korar jonno kon boi pora valo hoba. Ami programming start korache.

    • MD. Jalal Uddin says:

      These books are not beginner level books. You should first learn programming and then read them alongside. The more you get experienced in coding and software development, these books will make more sense.

      For starting learning programming, collect any of the beginner level books of the programming language of your choice. Here the books depends on the programming language you are targeting. But there is always some books like C# for dummies, 24 hour shams teach yourself C#, Getting Started with C#.. books like that. Pick any of these thin books and first complete it as quick as possible. Then start reading other books with that language. Try picking the more advance one as you complete the previous one. don’t pick a very big bulky book at the beginning.

  10. Mojammel Haque says:

    I think Code Complete is also a nice book that every developer should need.

    • MD. Jalal Uddin says:

      ধন্যবাদ। জী এই বইটি আমাদের ২য় পর্বের বই লিস্টে আসছে। আসলে এক লিস্টে আমরা অনেক বেশি বই দিতে চাইনি। এতে অনেকে আগ্রহ হারিয়ে ফেলতে পারে। তাই আমরা ২ টি পর্ব করে আরও কিছু বই যোগ করবো ঠিক করেছি। কোড কমপ্লিট খুবই ভালো একটি বই। আপনার মতামতের জন্য ধন্যবাদ।

  11. Najat says:

    আস সালামু আ’লাইকুম। আমি এখন ৩য় সেমিস্টার শেষ করে ৪র্থ সেমিস্টারে (২য় বর্ষে) উঠব। আমি কি এখন এগুলো পড়ব? ধন্যবাদ।

    • MD. Jalal Uddin says:

      পড়তে পারেন। তবে এই বইগুল একবার পড়ে আমিও বুঝিনি আপনিও হয়ত বুঝতে পারবেন না। কিন্তু বার বার পড়তে হবে, বুঝার চেষ্টা করতে হবে। অন্যদের সাথে আলাপ করে হলেও বুঝতে হবে। বুঝতে পারি না, তাই পড়বো না, এটা কোন ভালো বুদ্ধি না। তবে পড়ার পর প্রেসার নিবেন না, এগুলো শখ নিয়ে পড়তে হবে, যেমন আমরা গল্পের বই শখ নিয়ে পড়ি। পরীক্ষা দেবার জন্য পড়ি না। জ্ঞান বাড়ানোর আগ্রহ থেকে পড়বেন, এক ফোটা জ্ঞান অনেক দামি।

  12. Najat says:

    অথবা আমি কোনটা দিয়ে শুরু করতে পারি?

    • MD. Jalal Uddin says:

      যেটা আপনার কাছে বেশি ইন্টারেস্টিং মনে হয়, সেটা দিয়ে শুরু করেন। সবগুলো একটু একটু পড়ে দেখে নিতে পারেন কোনটা ভালো লাগে। যেমন বুফেতে খেতে গেলে আমরা সব একটু একটু চেখে দেখি, তারপর যেটা মজা লাগে সেটা বেশি করে খাই 🙂

  13. Hasib Prince says:

    Can you suggest me, from where i can buy these books. at neelkhet, these books are not available.

    • MD. Jalal Uddin says:

      I know some of these books are available in neelkhet. I purchased personally long time ago, so please search well. But in case you can’t find in neelkhet, i can see these are available in internet as well, if you can google well. But Dev Skill do not promote piracy so we will not give you the link.

      Just in case you can’t purchase them because they are not available, you may collect from internet. But this should be last resort. i still feel these books should be available in book stores, if not then it is a concern 🙂

  14. Atikul Islam says:

    ভাই CSE এর মতো যদি EEE or ETE এর বই গুলা বলে দিতেন খুব ভাল হত .

    • MD. Jalal Uddin says:

      ভাই, দুঃখিত যে তা পারছি না, কারণ আমাদের কাজের ডোমেইন শুধু প্রোগ্রামার ও আইটি নিয়ে। আমরা ঐ ডোমেইনে অভিজ্ঞ নই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *